কুয়েত একটি ছোট তেল সমৃদ্ধ, দক্ষিণে সৌদি আরব ও উত্তরে ইরাক বেষ্টিত রাজতান্ত্রিক রাষ্ট্র।

কুয়েত একটি ছোট তেল সমৃদ্ধ, দক্ষিণে সৌদি আরব ও উত্তরে ইরাক বেষ্টিত রাজতান্ত্রিক রাষ্ট্র। রাজধানীর নাম কুয়েত সিটি

Image result for কুয়েত

শহর

পর্যটন

  • কুয়েত টাওয়ার - ১৯৮০ সালে, কুয়েত টাওয়ার সহ কুয়েত জল টাওয়ার্স সিস্টেমটি আর্কাইভ ফর আর্কাইভেশনের জন্য আগা খান পুরস্কার এর একটি আর্কাইভ অব আর্কিটেকচারের জন্য প্রথম (১৯৭৮-১৯৮০) উদ্বোধনী প্রাপক হয়েছিল।

বৈশিষ্ট্য

ভূগোল

কুয়েত দক্ষিণ-পশ্চিম এশিয়ায় পারস্য উপসাগরের তীরে, ইরাক এবং সৌদি আরবের মাঝখানে অবস্থিত।

ইতিহাস

Image result for কুয়েত

ভাষা

আরবি ভাষা কুয়েতের সরকারি ভাষা। আদর্শ আরবি ভাষাটি ধ্রুপদী আরবি ভাষার একটি আধুনিকায়িত রূপ। ধর্মীয় আচার-অনুষ্ঠানে এখনও ধ্রুপদী আরবি ব্যবহৃত হয়। অন্যান্য সমস্ত আনুষ্ঠানিক কাজকর্ম, শিক্ষা ও গণমাধ্যমে আদর্শ আরবি ভাষা ব্যবহৃত হয়। কুয়েতের জনগণের প্রায় ৮৫% ভাব মৌখিক আদান-প্রদানের জন্য উপসাগরীয় আরবি ভাষা ব্যবহার করেন। এছাড়া দক্ষিণী আরবি ভাষা মেহরিতেও কিছু কুয়েতি কথা বলেন। বিদেশী ভাষা হিসেবে ইংরেজি ভাষা বহুল প্রচলিত। ইংরেজিতে বেতার-টিভির অনুষ্ঠান সম্প্রচার করা হয়।

যোগাযোগব্যবস্থা

কুয়েত এয়ারওয়েজ হচ্ছে কুয়েতের জাতীয় বিমান সংস্থা৷ বিমান সংস্থাটির প্রধান কার্যালয় আল ফারয়ানিয়াহ গভমোরেট এর কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত৷ কুয়েত এয়ারওয়েজ এর প্রধান কেন্দ্র কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর হতে মধ্যপ্রাচ্য, ভারতীয় উপমহাদেশ, ইউরোপ, দক্ষিন পূর্ব এশিয়া এবং দক্ষিন আমেরিকায় এর বিমানসমূহ পরিচালনা করে থাকে৷ কুয়েত এয়ারওয়েজ আরব এয়ার ক্যারিয়ার্স অর্গানাইজেশন এর একজন সদস্য৷

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )