বিশ্বের সর্বোচ্চ হেলানো ভবন আবুধাবির ক্যাপিটাল গেট

বিশ্বের সর্বোচ্চ হেলানো ভবন আবুধাবির ক্যাপিটাল গেট

 ইতালির লিনিং টাওয়ার নয়, এখন বিশ্বের সবচেয়ে হেলানো ভবনের নাম আবুধাবির ক্যাপিটাল গেট। স্বীকৃতিও মিলেছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসেও। উত্তর পশ্চিম ইতালির অরনো নদীর তীরে বন্দরনগরী পিসা। এই পিসার খ্যাতি অত্যাশ্চর্য নিদর্শন লিনিং টাওয়ার অব পিসার জন্য। পিসার ভুবনখ্যাত লিনিং টাওয়ারকে ডিঙিয়ে সবচে হেলানো ভবন তৈরি হয়েছে আবুধাবীতে। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির প্রবেশদ্বারে ৩৫ তলার এই ভবন।
আবুধাবি এক্সিবিশন সেন্টারের সঙ্গে লাগোয়া ভবনটির অনুপম স্থাপত্যশৈলী এরই মধ্যে দেশি-বিদেশি পর্যটক ও বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে। ১৬০ মিটার (৫২৫ ফুট) উঁচু ভবনটি মূলত স্টিল ও গ্লাস স্ট্রাকচারের তৈরি। ৩০ মিটার গভীরে পোঁতা ৪৯০টি পাইলিংয়ের ওপর ভবনটির মজবুত ভিত করা হয়েছে, যেন বাতাসের চাপ, ভূমিকম্প সহনশীল হয়। ভবনটি পিসার হেলানো টাওয়ারের চেয়েও চারগুণ বেশি হেলানো। ক্যাপিটাল গেটের প্রথম ১২ তলা খাড়া লম্বালম্বিভাবে উঠে গেছে। এরপর ১৯ তলার ফ্লোরপ্লেটগুলোকে ১৮ ডিগ্রি কোণে একের ওপর অন্যটিকে ওভারল্যাপিং পজিশনে বসানো হয়েছে। অনেকটা শামুকের অবয়বের সঙ্গে সাযুজ্যপূর্ণ করে কিছুটা হেলান, ফের মোচড়ানো এই ভঙ্গিতে তার ডিজাইন করা হয়েছে।

যেমন একটির ওপর আর একটি ফ্লোর- প্লেট ৮০০ থেকে ১৪০০ মিলিমিটার সামনের দিকে ঝুঁকে বসাতে-বসাতে ফের তাকে ৯০০ মিলিমিটার পেছনে ফিরিয়ে আনা হয়েছে। ২০০৭ সালে ভবনটির নির্মাণকাজ শুরু হয়। এ উচ্চাভিলাষী প্রকল্পে ১২শরও বেশি কর্মী, ৬৫ লাখ কর্মঘণ্টা ব্যয়ে ভবনটি নির্মাণযজ্ঞ সম্পন্ন করেছেন। এই ল্যান্ডমার্ক ভবনটির প্রকল্প পরিচালক মাইকেল জনসন বলেন, আমি আমার জীবনে বেশকিছু অভিনব প্রকল্পে কাজ করেছি কিন্তু কোনটিই এ প্রকল্পের মতো দুরূহ এবং অভিনব উদ্ভাবনী কৌশলের ছিল না। তার কথায় ভবিষ্যতে ক্যাপিটাল গেট স্থাপত্যকলার শিক্ষার্থীদের কাছে একটি মূল্যবান গবেষণার বিষয় হবে।

এ ভবনে ১৬ হাজারেরও বেশি স্কয়ার ফুটের অফিস স্পেস এবং একটি পাঁচ তারকা মানের ‘হায়াত ক্যাপিটাল গেট হোটেল’ রয়েছে। পেট্রোপ্রাচুর্যে ভরপুর সংযুক্ত আরব আমিরাতের স্কাইলাইন জুড়ে অটল হিমাদ্রির মতো একদিকে যেমন সগৌরবে দাঁড়িয়ে আছে বিশ্বের সর্বোচ্চ ভবন ‘বুর্জ খালিফা’ বিশ্বের বৃহত্তম শপিংমল দুবাই মল তেমনি আবুধাবির ক্যাপিটাল গেট দেশটির স্থাপত্যকলায় গৌরব বহন করবে

Capital Gate, Construction Hindi

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )