‘বিশ্বের শীর্ষ ধনী আমাজন সিইও জেফ বেজোস’১৮ জুলাই, ২০১৮

বিশ্বের শীর্ষ ধনীর শিরোপা পেয়েছে ই-কমার্স সংস্থা আমাজানের সিইও জেফ বেজোস। সম্পত্তির পরিমাণ ১৫ হাজার কোটি ডলার ছাড়াতেই এই শিরোপা পেলেন আমাজনের প্রতিষ্ঠাতা-সিইও। ব্লুমবার্গের প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। ৩৬ ঘণ্টার ‘প্রাইম ডে সেল’-এর পরেই দাম বেড়েছে আমাজনের শেয়ারের। এরপরই গত সোমবার বেজোসের সম্পত্তির পরিমাণ ছাড়িয়েছে ১৫ হাজার কোটি ডলার।



ব্লুমবার্গ রিপোর্টে আরও জানা গেছে, তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটসের থেকেও বেজোসের সম্পত্তি ৫ হাজার ৫০০ কোটি ডলার বেশি। মুদ্রাস্ফীতির দরুন গেটসের মোট সম্পত্তি পরিমাণ ১৪ হাজার ৯০০ কোটি ডলার। সম্পত্তির নিরিখে ১৯৯৯ সালে প্রথম গেটসকে ছাড়িয়ে গিয়েছিলেন আমাজন সিইও।

ব্লুমবার্গের প্রতিবেদনে আরো বলা হয়েছে, ১৯৮২ সাল থেকে ফোবর্স পত্রিকা বিশ্বের ধনকুবেরদের যে তালিকা প্রকাশ করে আসছে, তাতে শীর্ষস্থান তিনি কোনওদিনই পাননি। চলতি বছরে তাঁর সম্পত্তি বেড়েছে ৫ হাজার ২০০ কোটি ডলার। সম্পত্তির এই বৃদ্ধি ১৩ জুলাই প্রকাশ হওয়ার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানির মোট সম্পত্তিকেও (৪ হাজার ৪০৩ কোটি ডলার) ছাড়িয়ে গিয়েছে।

এই প্রথম নয়, ২০১৭ সালের জুলাইয়ে বিল গেটসকে ছাড়িয়ে ধনীতম ব্যক্তির শিরোপা পেয়েছেন আমাজন সিইও। যদিও, ২০১৩ সাল থেকে সেই শিরোপার একক অধিপতি ছিলেন মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতাই। ব্লুমবার্গ আরও জানিয়েছে, গেটসের সম্পত্তি পরিমাণ ১৫ হাজার কোটি ডলার ছাড়িয়ে যেতে পারত, যদি না তিনি মাইক্রোসফটের ৭০ হাজার ইউনিট শেয়ার এবং ২০০ কোটি ৯০ লাখ ডলার বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে দান করতেন। প্রসঙ্গত, ১৯৯৬ সাল থেকে ওই বিপুল পরিমাণ সম্পত্তি দারিদ্র দূরীকরণে দান করেছেন বিল গেটস।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )