প্রঃ  আই-২০ কি এবং আমি কিভাবে সেটি পাব?


ফর্ম আই-২০ হল একটি অনুমোদিত বিশ্ববিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠান দ্বারা প্রকাশিত একটি সরকারি ইউ.এস সরকারের ফর্ম, যেটি এফ-১ বা এম-১ ভিসা পাওয়ার জন্য একজন সম্ভাব্য অন-অভিবাসী ছাত্রকে পেতে হবে। ফর্ম আই-২০ গ্রহণের প্রমাণ হিসেবে কাজ করে এবং এতে সেভিস আই-৯০১ ফি প্রদানের বিষয়ে, ভিসার জন্য আবেদন করার বিষয়ে বা ভিসা স্ট্যাটাস পরিবর্তন করার বিষয়ে এবং ইউনাইটেড স্টেটসে প্রবেশাধিকারের বিষয়ে সকল তথ্য প্রদান করা থাকে। ফর্ম আই-২০তে উপরের ডানদিকে বারকোডের ঠিক নিচে ছাত্রদের সেভিস সনাক্তকরণ নম্বর থাকে যেটি একটি এন অক্ষর দ্বারা শুরু হয় এবং তারপরে থাকে নয়টি সংখ্যা ।

প্রঃ আমাকে আমার ছাত্র ভিসার জন্য কত শীঘ্র আবেদন করতে হবে?

আপনাকে আপনার আই-২০ পাওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব আপনার অন-অভিবাসী ছাত্র ভিসার জন্য আবেদন করতে উৎসাহিত করা হচ্ছে। আপনি একটি আগের এবং সময়মাফিক তারিখ পাচ্ছেন এই বিষয়টি নিশ্চিত করতে আপনি যেকোনো সময় আবেদন করতে পারেন। তবে, আপনার আই-২০ তে উল্লেখিত ক্লাস শুরুর তারিখের সর্বাধিক ১২০ দিন এর আগে ছাত্র ভিসা প্রদান করা হবে না।

প্রঃ  আমি আমার ভিসা পেয়ে গেছি, আমার কবে ভ্রমন করা উচিৎ?


আপনার প্রাথমিক প্রবেশের জন্য , আপনি আপনার আই-২০ তে উল্লেখিত কোর্সের শুরুর দিনের কেবলমাত্র ৩০ দিন আগেই ইউনাইটেড স্টেটসে প্রবেশ করতে পারেন। এটি কখন আপনার ভিসা প্রদান করা হয়েছে তার উপর নির্ভরশীল নয়।

প্রঃযদি কোনো বিনিময় পরিদর্শক ভিসার ব্যক্তি ইউনাইটেড স্টেটসে থাকাকালীন কোনো বিদ্যালয়ে ভর্তির সুযোগ পায় বা ফর্ম আই-২০ পায় তাহলে সেকি তার ভিসা স্ট্যাটাসটিকে ছাত্রে পরিবর্তিত করতে পারে?


হ্যাঁ, সাধারনত যদি আপনি ইউনাইটেড স্টেটসে আইনতভাবে অন- অভিবাসী ভিসার সাহায্যে প্রবেশ করেন, যদি আপনার অন-অভিবাসী স্ট্যাটাস বৈধ থাকে, যদি আপনি আপনার স্ট্যাটাসের শর্তগুলি লঙ্ঘননা করেন, এবং আপনি এমন কোনো কাজ না করেন যাতে আপনি অযোগ্য বলে বিবেচিত হবেন তাহলে আপনি আপনার অন- অভিবাসী ভিসা স্ট্যাটাস পরিবর্তন করার জন্য আবেদন করতে পারেন। আরো অধিক তথ্যের জন্য অনুগ্রহ করে ইউএসসিআইএস ওয়েবসাইট টি দেখুন।

প্রঃ  আমি যদি একটি ভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য আই-২০ পাই তাহলে কি হবে?

যদি আপনি আপনার সাক্ষাতকার নির্ধারণের পর আই-২০ পান তাহলে আপনি আপনার সাক্ষাতকারের সময় নতুন আই-২০ এর বিষয়ে কন্সুলার অফিসার কে অবশ্যই অবগত করবেন।

প্রঃ  সেভিস ব্যবস্থা কাকে বলে এবং এটি কিভাবে আমাকে প্রভাবিত করবে?


স্টুডেন্ট এন্ড এক্সচেঞ্জ ভিসিটার ইনফরমেশান সিস্টেম (সেভিস)-এ বিদ্যালয় এবং এক্সচেঞ্জ প্রোগ্রামকে সমস্ত নতুন এবং বিদ্যমান বিদেশী ছাত্র এবং বিনিময় পরিদর্শকদের এনরোলমেন্ট স্ট্যাটাস যাচাই করতে হবে।ভিসা আনুমোদন হওয়ার আগে ছাত্র ভিসার আবেদনকারীদের সেভিস মূল্য প্রদান করতে হবে। সেভিস ওয়েবসাইটে আপনি এই সংক্রান্ত আরো অধিক তথ্য জানতে পারবেন।

প্রঃ ইউ.এস-এ উচ্চ শিক্ষার বিকল্পগুলির বিষয়ে আমি কোথায় বিস্তারিত জানতে পারব?


বিদেশে শিক্ষাগ্রহণ করা একটি অনেক বড় সিদ্ধান্ত এবং এর জন্য আবেদনের প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে ইচ্ছুক ছাত্র/ছাত্রীদের সয়াহতা করার জন্য ইউ.এস দূতাবাস এডুকেশান ইউএসএ কাউন্সিলিং সেবা প্রদান করে যেটি আপনার শিক্ষাগত প্রয়োজনীয়তা পূরণের জন্য সঠিক প্রোগ্রামটি নির্বাচন করতে অনেক সাহায্য করবে। আরো অধিক জানার জন্য অনুগ্রহ করে এডুকেশান ইউএসএ-এর ওয়েবসাইট দেখুন।

প্রঃ একজন এফ-১ ছাত্র কি ইউনাইটেড স্টেটসে কাজ করতে পারে ?


এফ ভিসার পূর্ণ সময় শিক্ষারত ছাত্ররা অন-ক্যাম্পাস চাকুরি করতে পারে তবে তা সপ্তাহে ২০ ঘন্টার বেশি হওয়া যাবে না। ছাত্র স্ট্যাটাসে একবছর অতিক্রান্ত হওয়ার পর একজন আবেদনকারী ইউএসসিআইএস-এর আনুমোদন ক্রমে অফ-ক্যাম্পাস চাকুরির জন্য আবেদন করতে পারেন। আরো অধিক তথ্যের জন্য অনুগ্রহ করে আপনার বিশ্ববিদ্যালয়ের মনোনীত ছাত্র উপদেষ্টার সাথে যোগাযোগ করুন।


প্রঃ আমি আমার সাক্ষাতকারের জন্য কিভাবে প্রস্তুতি নেব?


ছাত্র ভিসার সাক্ষাতকারটি হল মূলত একটি আলোচনা । কনস্যুলার অফিসারকে এটি নির্ণয় করতে হবে যে আপনি একজন প্রকৃত ছাত্র এবং আপনার শিক্ষার খরচ বহন করার জন্য প্রয়োজনীয় অর্থ আপনার কাছে আছে। আপনার কোনো বক্তব্য প্রস্তুত করতে হবেনা বা মুখস্ত করতে হবেনা, আপনাকে আপনাকে শিক্ষার কারণ ভাবতে হবে, আপনার শিক্ষার অর্থ প্রদান করার জন্য কি পরিকল্পনা আছে তা ভাবতে হবে এবং কন্যুলার অফিসারের সাথে এই বিষয় গুলি নিয়ে আলোচনা করার জন্য প্রস্তুত থাকতে হবে। তবে সবার আগে শান্ত থাকুন, বিচলিত হবেন না ! কনস্যুলার অফিসারের কাজ হল সত্য ও সঠিক তথ্য নির্ণয় করা, আপনাকে হতাশ করা নয়।

প্রঃআমি একজন এইচ-১বি হিসেবে কাজ করছিলাম এবং এখন এফ-১ হিসেবে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছি । আমাকে কি ছাত্র ভিসার জন্য আবেদন করার জন্য আমার দেশে ফিরে যেতে হবে?


না, আপনি একবার ইউনাইটেড স্টেটসে প্রবেশ করলে আপনাকে নতুন ভিসার জন্য আবেদন করতে হবে না কারণ ভিসা কেবলমাত্র ইউনাইটেড স্টেটসে প্রবেশাধিকার পাওয়ার জন্য প্রয়োজন হয়। আপনার স্ট্যাটাসের কোনো পরিবর্তন প্রয়োজন কিনা জানার জন্য ইউএসসিআইএস এর ওয়েবসাইট দেখুন। তবে হ্যাঁ, আপনি যদি দেশ ছেড়ে চলে যান তাহলে ইউনাইটেড স্টেটসে পুনরায় ফিরে আসার জন্য আপনাকে একটি ছাত্র ভিসার জন্য আবেদন করতে হবে।

প্রঃ  আমাকে সাক্ষাৎকারের সময় কি কি নিয়ে আসতে হবে?


আপনি আপনার শিক্ষা সময়কালীন যেঅর্থ ব্যয় হবে, তা বহন করতে সক্ষম এটি বোঝায় এবং আপনার শিক্ষাগত যোগ্যতাকে নিশ্চিত করে এমন যেকোনো কাগজপত্র আপনি নিয়ে আসতে পারেন। এগুলির মধ্যে শিক্ষাগত প্রশংসাপত্র সমূহ, পরীক্ষার ফলাফল, এবং ব্যাঙ্ক স্টেটমেন্ট, ইত্যাদি অন্তর্ভূক্ত থাকতে পারে। অনেক আবেদনকারী কাগজপত্র গুলিকে জাল বা অলঙ্কৃত করার কথা ভাবতে পারেন । যদি কোনো আবেদনকারী ভিসা আবেদনের সাথে জাল বা নকল কাগজপত্র প্রদান করেন তাহলে তাদের আজীবনের জন্য ইউএস ভিসা পাওয়ার সম্ভাবনা হারিয়ে যেতে পারে এবং ইউনাইটেড স্টেটসে যাত্রা করার অনুমতি দেওয়া হবে না। যদি আপনার শিক্ষার জন্য প্রয়োজনীয় অর্থ প্রদান করতেআপনার কাছে যথেষ্ঠ অর্থ না থাকে তাহলে এডুকেশান ইউএসএ থেকে আপনি বৃত্তি এবং অন্যান্য অর্থপ্রদানের উৎসের বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারবেন ।
BABULLALON@GMAIL.COM
01813151301

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )