প্রঃ একটি ইউ.এস ভিসার জন্য আবেদন করার জন্য আমার পাসপোর্টটিকে কতদিনের জন্য বৈধ থাকতে হবে?

যাত্রার জন্য অবশ্যই আপনার কাছে একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে যার বৈধতার মেয়াদ আপনার পরিকল্পিত ইউ.এস-এ বসবাসের সময়ের পরে অন্তত ছয়মাস অবধি হতে হবে। (যদি না দেশ ভিত্তিক চুক্তি দ্বারা ছাড় প্রাপ্ত হন)

প্রঃ আমি কি ভিসা ওয়েভার প্রোগ্রামের জন্য যোগ্য?

বাংলাদেশ বর্তমানে ভিসা ওয়েভার প্রোগ্রামের অন্তর্গত দেশ নয়।

প্রঃযদি আমি ভিনদেশী বা বাংলাদেশ ছাড়া অন্য কোন দেশের নাগরিক হই এবং বাংলাদেশে বসবাস করি তাহলে কি আমি বাংলাদেশ থেকে অন-অভিবাসী ভিসার জন্য আবেদন করতে পারি?

আবেদনকারীদের অনুরোধ করা হচ্ছে যে তারা যে দেশের নাগরিক বা বাসিন্দা সেই দেশ থেকেই যেন আবেদন করেন। যেকোনো ব্যক্তি যিনি আইনত বাংলাদেশে বাস করছেন তিনি বাংলাদেশে ভিসার জন্য আবেদন করতে পারেন। তার নিজ জেলায় এপয়েন্টমেন্ট পাওয়ার সুবিধা-অসুবিধা বা বিলম্বের উপর নির্ভর করে আবেদনকারীদের উচিত এবিষয়ে সিদ্ধান্ত নেওয়া যে তারা এপয়েন্টমেন্ট কোথায় পেতে চান। উদাহারণস্বরূপ, একটি বিষয় বিবেচনা করতে হবে যে কোন কনস্যুলার জেলার ক্ষেত্রে আবেদনকারী সবথেকে মজবুত বন্ধন প্রদর্শন করতে পারবেন।
আবেদনকারীদের এটি প্রমান করতে হবে যে ইউ.এস ছাড়াও অপর একটি দেশের সঙ্গে তাদের মজবুত/দৃঢ় বন্ধন আছে। এই বন্ধন যেন এতটাই মজবুত/দৃঢ় হয় যে আবেদনকারীর সেই দেশে ফিরে যাওয়া নিশ্চিত করতে পারে। যদি এধরনের বন্ধন আপনার বাংলাদেশের বাইরে অন্য কোনো দেশে থাকে তাহলে কনস্যুলার অফিসারকে সেটি পরিপূর্ণ ভাবে বঝাতে হবে যার সাথে তিনি পরিচিত নন যে সেই দেশের সাথে আপনার বন্ধন মজবুত/দৃঢ়।

প্রঃ  সমস্ত অন-অভিবাসী ভিসার আবেদনকারীকেই কি সাক্ষাতকারের জন্য ইউ.এস দূতাবাস বা কনস্যুলারে আসতে হবে?

হ্যাঁ, অধিকাংশ ক্ষেত্রেই। সাক্ষাতকারের ক্ষেত্রে কেবলমাত্র অল্প কিছু ব্যতিক্রম আছে । সাধারণত, নিম্নলিখিত আবেদনকারীদের ব্যক্তিগত ভাবে উপস্থিত হতে হয়নাঃ
এ-১,এ-২(কেন্দ্রিয় সরকারের কারণে সরকারি যাত্রীরা)সি-২,সি-৩(কেন্দ্রিয় সরকারী কর্মচারি যারা কেন্দ্রিয় সরকারের কাজে যাত্রাপথে আছেন)জি-১,জি-২,জি-৩,জি-৪(কেন্দ্রিয় সরকারী কর্মচারি যারা একটি আন্তর্জাতিক সংস্থার সূত্রে যাত্রা করছেন বা কোনো আন্তর্জাতিক সংস্থার কর্মচারি)-এর আবেদনকারীদের
যে আবেদনকারীরা অন-অভিবাসী ভিসা ওয়েভার প্রোগ্রামের জন্য যোগ্য

প্রঃ  আমার একটি অন-অভিবাসী ভিসা আছে যেটির মেয়াদ খুব শীঘ্র শেষ হয়ে যাবে এবং আমি একটি নতুন ভিসা নিতে চাই । আমাকে কি ভিসা আবেদনের সম্পূর্ণ পদ্ধতিটির পূনরাবৃত্তি করতে হবে?

আপনি ইন্টারভিউ ওয়েভার প্রোগ্রামের জন্য যোগ্যতা পেতে পারেন। আপনি যদি ইন্টারভিউ ওয়েভার প্রোগ্রামের যোগ্যতা মাপকাঠি পূরণ না করতে পারেন তাহলে আপনাকে সাধারণ পদ্ধতিতেই আবেদন করতে হবে।

প্রঃ আমার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে তবে এটির ইউ.এস ভিসা এখনো বৈধ আছে । আমাকে কি একটি নতুন ভিসার জন্য আবেদন করতে হবে?

না। যদি আপনার ভিসা এখনও বৈধ থাকে তাহলে আওনার উভয় পাসপোর্ট(পুরানো এবং নতুন) নিয়ে আপনি ইউনাইটেড স্টেটসে যাত্রা করতে পারেন , যদি আপনার ভিসাটির মেয়াদ কাল ঠিক থাকে, ভিসা টি নষ্ট না হয়ে গিয়ে থাকে এবং আপনার যাত্রার উদ্দেশ্যের সাথে সামঞ্জস্য রেখে সঠিক শ্রেণীর ভিসা হয়। (উদাহারনঃ পর্যটন ভিসা , যদি আপনার যাত্রার উদ্দেশ্য হয় ভ্রমণ) । এছাড়াও আপনার নাম ও অন্যান্য ব্যক্তিগত তথ্য উভয় পাসপোর্টেই একই থাকতে হবে। নতুন পাসপোর্টে আপনাকে যে দেশের নাগরিক বলা হয়েছে যে পাসপোর্টে ভিসা নেওয়া হয়েছে সেখানেও যেন সেটি একই হয়।

প্রঃ আমার দ্বৈত নাগরিকত্ব রয়েছে । ইউনাইটেড স্টেটসে যাত্রা করার জন্য আমাকে কোন পাসপোর্টটি ব্যবহার করতে হবে?

যদি আপনার কোনো একটি নাগরিকত্ব আমেরিকান না হয় তাহলে আপনি আপনার পছন্দ অনুসারে যেকোনো নাগরিকত্ব ব্যবহার করে আবেদন করতে পারেন তবে ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে আবেদন পত্রে আপনাকে আপনার সমস্ত নাগরিকত্বের বিষয়ে জানাতে হবে। ইউ.এস নাগরিকদের , এমনকি দ্বৈত নাগতিক দের অবশ্যই ইউ.এস পাসপোর্ট ব্যবহার করে ইউ.এস-এ প্রবেশ বা প্রস্থান করতে হবে।

প্রঃ  কিভাবে আমি আমার ভিসার মেয়াদকাল বাড়াতে করতে পারি?

ভিসা যে প্রকারেরই হোক না কেন, এর মেয়াদ কালবাড়ানো সম্ভব নয় । আপনাকে একটি নতুন ভিসার জন্য আবেদন করতে হবে।

প্রঃ  আমাকে কি ইলেক্ট্রনিক পদ্ধতিতেই আমার ভিসা আবেদন ফর্ম জমা করতে হবে?

হ্যাঁ, আপনাকে অবশ্যই ডিএস-১৬০ পূর্ণ করতে হবে এবং যখন আপনি আপনার সাক্ষাতকারের জন্য ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে যাবেন তখন আপনাকে ডিএস-১৬০ এর কনফারমেশান পেজের প্রিন্ট করা প্রতিরূপ সঙ্গে নিয়ে যেতে হবে।

প্রঃ  “এডমিনিস্ট্রেটিভ প্রসেসিং” কাকে বলে?

কিছু ভিসা আবেদনের ক্ষেত্রে কর্তৃপক্ষের অতিরিক্ত কিছু কাজ সম্পন্ন করার প্রয়োজন হয় এর ফলে কনস্যুলার অফিসারের আপনার কেসের কাজ শেষ করতে সাক্ষাতকারের পরেও বেশ কিছুটা সময় লাগে। আপনার ভিসার সাক্ষাতকারের শেষে আপনাকে এই প্রক্রিয়ার সম্ভাবনার কথা জানিয়ে দেওয়া হবে। আমরা এটি বুঝি যে আবেদনকারীদের ভ্রমণের পরিকল্পনার ক্ষেত্রে সময় একটি গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল বিষয়। ফলে আমরা এই এডিমিনিস্ট্রেটিভ প্রসেসিং টিকে যত শীঘ্র সম্ভব সম্পন্ন করার চেষ্টা করি। আপনার এডিমিনিস্ট্রেটিভ প্রসেসিং এর কাজ বহাল রাখার জন্য কনস্যুলার অফিসারের আরো অতিরিক্ত কিছু তথ্য প্রয়োজন হতে পারে এবং তিনি আপনাকে একটি প্রশ্নপত্র দেবেন যেটি আপনাকে পূর্ণ করে ইমেলের মাধ্যমে জমা দিতে হবে। আপনি যত দ্রুত এটি জমা করবেন অফিসার তত শীঘ্র আপনার আবেদনের উপর সিদ্ধান্ত নিতে পারবেন। এডিমিনিস্ট্রেটিভ প্রসেসিং-এর বিষয়ে আরো অধিক তথ্যের জন্য অনুগ্রহ করে এখানে ক্লিক করুন।

প্রঃ  ভিসা পাওয়ার পর আমার কি করা উচিৎ?

আপনি যখনই আপনার ভিসাটি পাবেন , দেখে নিন যে ভিসাতে প্রিন্ট হওয়া আপনার যাবতীয় ব্যক্তিগত/জন্মসংক্রান্ত তথ্য সঠিক কিনা । যদি আপনার ভিসাতে উল্লেখিত কোনো তথ্য আপনার পাসপোর্টে প্রদান করা তথ্যের সাথে না মেলে বা অন্যথায় কোন ভুল থেকে থাকে তাহলে সাথে সাথে কনস্যুলার বিভাগের সাথে যোগাযোগ করুন।
আপনার ভিসার বিষয়ে বোঝার জন্য আরো অধিক তথ্য আপনি ডিপার্টমেন্ট অফ স্টেট’স কনস্যুলার এফেয়ারস ওয়েবসাইটে পাবেন।

প্রঃ ১২. আমি যখন ইউনাইটেড স্টেটসে থাকব তখন আমার ভিসার মেয়াদ শেষ হবে । এতে কি কোনো সমস্যা হতে পারে?

না, আপনি যখন ইউনাইটেড স্টেটসে উপস্থিত হবেন তখন শুধুমাত্র ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিওরিটি অফিসারের দ্বারা অনুমোদিত মেয়াদ ও শর্ত অনুযায়ী ইউনাইটেড স্টেটসে অবস্থান করতে পারেন ।
আপনার ভিসার মেয়াদের তারিখটি হল শেষ দিন যখন আপনি ইউনাইটেড স্টেটসে প্রবেশ করতে পারবেন । আপনি কতদিন ইউনাইটেড স্টেটসে থাকতে পারবেন এটি তা নির্দেশ করেনা। আপনি কতদিন থাকতে পারবেন তা নির্ণয় করবে ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিওরিটি । যতক্ষণ অবধি আপনি আপনার থাকার শর্তের বিষয়ে ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিওরিটির সিদ্ধান্ত মেনে চলবেন ততক্ষণ আপনার কোনো সমস্যা হওয়ার কথা নয়।
এখানে আপনি আরো অধিক তথ্য পেতে পারেন

প্রঃ  আমি ইউনাইটেড স্টেটসে প্রবেশ করার পর কি হবে?

আপনার এয়ারলাইন আপনাকে একটি কাস্টমস ডিক্লেয়ারেশন ফর্ম ৬০৫৯বি প্রদান করবে । একসাথে ভ্রমনকারী একটি পরিবারের জন্য কেবল মাত্র একটি কাস্টম ডিক্লেয়ারেশান প্রয়োজন হবে।
ভিসা ইউনাইটেড স্টেটসে প্রবেশ নিশ্চিত করেনা বরং এটি একজন বিদেশী নাগরিক যিনি তার নিজের দেশথেকে ইউ.এস-এ ভ্রমনের জন্য আসছেন তাকে ইউনাইটেড স্টেটসে প্রবেশাধিকারের জন্য অনুরোধ করার অনুমতি প্রদান করে। ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিওরিটি, ইউ.এস কাস্টমস এন্ড বর্ডার প্রোটেকশান (সিবিপি) কর্তৃপক্ষের ক্ষমতা আছে ইউনাইটেড স্টেটসে প্রবেশাধিকার প্রদান প্রত্যাখ্যান এবং এটি নির্ধারন করার যে সেই যাত্রী ইউনাইটেড স্টেটসে থাকতে পারবেন। ইউনাইটেড স্টেটসে প্রবেশাধিকার প্রদান করে প্রবেশ বন্দরে কাস্টমস এবং বর্ডার প্রোটেকশান অফিসার অনুমোদিত বসবাসের মেয়াদ নির্ধারণ করবেন। পূর্বে যাত্রীরা এই তথ্য সম্বলিত একটি পত্র আই-৯৪(প্রবেশের নথি) পেয়েছিলেন। যাত্রীদের ভ্রমণ কাগজপত্রে একটি সিবিপি অ্যাডমিশন স্ট্যাম্প প্রদান করা হবে যাতে প্রবেশাধিকারের তারিখ, প্রবেশাধিকারের প্রকার এবং কতদিন অবধি প্রবেশাধিকার বৈধ থাকবে সেটি উল্লেখিত থাকবে। এবিষয়ে বিস্তারিত জানতে সিবিপি ওয়েবসাইট দেখুন। যদি একজন যাত্রীর এলিয়েন নিবন্ধিকরণ , অভিবাসী স্ট্যাটাস বা নিযুক্তিকরণের অনুমোদন যাচাই করার জন্য তাদের আই-৯৪ এর একটি প্রতিরূপ প্রয়োজন হয় তাহলে সেটি www.cbp.gov/I94 থেকে পাওয়া যেতে পারে। আপনি প্রবেশের বিষয়ে তথ্যের জন্য সিবিপি ওয়েবসাইটে দেখতে পারেন।

প্রঃ . যখন আমি ইউনাইটেড স্টেটস ছেড়ে আসি তখন আমি আই-৯৪ জমা করিনি । আমাকে কি করতে হবে?

আগে যেসমস্ত বিদেশী যাত্রীদের সিবিপি কর্মচারিরা প্রবেশাধিকার অনুমোদন করেছিলেন তারা একটি ফর্ম আই-৯৪ পেয়েছিলেন(আগমন/প্রস্থান নিবন্ধন)। এই প্রক্রিয়াটি এখন স্বয়ংক্রিয় হয়ে গেছে, যেখানে কিছু ব্যতিক্রম আছে। আপনি যদি একটি ফর্ম আই-৯৪ বা আই-৯৪ডাব্লিউ পেয়ে থাকেন এবং যখন আপনি ইউ.এস ছেড়ে প্রস্থান করেন তখন যদি ফর্ম আই-৯৪ প্রবেশ/প্রস্থান নথি, বাণিজ্যিক এয়ারলাইন বা সিবিপিতে জমা না করেন তাহলে নির্দেশাবলীর জন্য সিবিপি ওয়েবসাইট দেখুন। আপনার ফর্ম আই-৯৪ বা আই-৯৪ ডাব্লিউ ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে পাঠাবেন না।
প্রবেশাধিকারের অনুমোদন পাওয়ার সময় আপনি যদি ফর্ম আই-৯৪ এর পরিবর্তে আপনার পাসপোর্টে একটি এডমিশান স্ট্যাম্প পেয়ে থাকেন তাহলে আই-৯৪ নথিটি ইলেট্রনিক উপায়ে প্রস্তুত হয়েছিল এবং আপনাকে কাগজের প্রতিরূপ প্রদান করা হয়নি। সিবিপি ইউ.এস থেকে আপনার প্রস্থান ইলেক্ট্রনিক উপায়ে নিবন্ধিত করবে। এবিষয়ে আরো অধিক জানতে সিবিপি ওয়েবসাইট দেখুন।

প্রঃ  ডিএস-১৬০ জমা করার এবং কনফারমেশান পেজটির প্রিন্ট নেওয়ার বিষয়ে আমার প্রশ্ন আছে । আরো অধিক তথ্যের জন্য আমার কোথায় যাওয়া উচিত ?

এপ্লিকেশান ফর্মের বিষয়ে সহায়তা প্রদান করতে আমাদের কল সেন্টার অক্ষম । ডিএস-১৬০ পূর্ণ করার বিষয়ে কিছু জানার থাকলে নিম্নলিখিত ওয়েবসাইট দেখতে পারেন।

প্রঃ.আমি আমার নাম পরিবর্তন করেছি, আমার পুরানো নামের ইউ এস ভিসা কি এখনও বৈধ?

যদি আপনার নাম বৈধভাবে বিবাহ, বিবাহবিচ্ছেদ, অথবা আদালত দ্বারা পরিবর্তিত নাম পরিবর্তনের মাধ্যমে পরিবর্তিত হয়, তাহলে আপনাকে একটি নতুন পাসপোর্ট পেতে হবে। যখন আপনার একটি নতুন পাসপোর্ট আছে, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ও মার্কিন যুক্তরাষ্ট্রে আপনার ভ্রমণ সহজ করার জন্য স্টেট ডিপার্টমেন্ট একটি নতুন মার্কিন ভিসার জন্য আবেদন করার প্রস্তাব দেয়।
babullalon@gmai.com
01813151301

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )