আমি কি ইউ.এস-এ বসবাস করার জন্য এবং কাজ করার জন্য বি১/বি২ ভিসা ব্যবহার করতে পারি?



প্রঃ  পর্যটন বা বাণিজ্যিক ভিসার সাহায্যে আমি কতদিন ইউনাইটেড স্টেটসে থাকতে পারি?


একটি ইউ.এস অন-অভিবাসী ভিসা আপনাকে শুধুমাত্র ইউনাইটেড স্টেটসের কোনো একটি প্রবেশ বন্দরে(বিমান বন্দর/ সমূদ্র বন্দর) যাওয়ার অনুমতি প্রদান করে । আপনি যখন আপনার গন্তব্যের প্রবেশ বন্দরে (বিমান বন্দর/ সমূদ্র বন্দর) উপস্থিত হবেন, তখন ইউ.এস কাস্টমস এবং বর্ডার প্রোটেকশান অফিসার যিনি আপনার প্রবেশের বিষয়টি প্রক্রিয়াকরণ করবেন , তিনি সিদ্ধান্ত নেবেন যে আপনি কতদিন এই দেশে থাকতে পারবেন। আপনি আপনার অন-অভিবাসী ভিসা যে দিন অবধি বৈধ সেই দিন অবধি ইউনাইটেড স্টেটসে ভ্রমণ করতে পারেন। ভিসার মেয়াদ এটি নির্ধারিত করে না যে আপনি আইনত কতদিন অবধি ইউনাইটেড স্টেটসে থাকতে/অবস্থান করতে পারবেন। ইউনাইটেড স্টেটসে উপস্থিত হওয়ার পর কেবলমাত্র কাস্টমস এবং বর্ডার প্রোটেকশান অফিসার এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন।

প্রঃআমার পরিদর্শক ভিসা(বি-১/বি-২)-এর মেয়াদ আমার ইউনাইটেড স্টেটসে প্রবেশের পরিকল্পিত


আপনি আপনার ভিসায় উল্লেখিত মেয়াদের শেষ তারিখ অবধি ইউনাইটেড স্টেটসে গমন করতে পারেন। আপনার উপস্থিতির ওপর ভিত্তি করে কাস্টমস এবং বর্ডার প্রোটেকশান অফিসার সিদ্ধান্ত নিবেন যে আপনি কতদিন অবধি ইউনাইটেড স্টেটসে থাকতে পারবেন। আপনি ইউনাইটেড স্টেটসে থাকাকালীনও আপনার ভিসার মেয়াদ শেষ হয়ে যেতে পারে – সে ক্ষেত্রে এই বিষয়টি অবশ্যই নিশ্চিত করুন যে অফিসার দ্বারা প্রদত্ত এবং ধার্যকৃতসময়সীমার অধিক বেশি সময় আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন না।
প্রঃ  আমার ইউ.এস ভিসার মেয়াদ আগামী ছয় মাসের মধ্যে শেষ হয়ে যাবে। আমাকে কি আমার বর্তমান ভিসার মেয়াদ শেষ হওয়ার পর নতুন ভিসার জন্য আবেদন করতে হবে না আমি তা আগেও করতে পারি?

আপনার বর্তমান ভিসার মেয়াদ শেষ হওয়া অবধি আপনাকে অপেক্ষা করতে হবেনা। আপনি এমনকি বর্তমান ভিসার মেয়াদথাকাকালীনও নতুন ভিসার জন্য আবেদন করতে পারেন

প্রঃ  বর্তমানে আমার কাছে একটি বৈধ বি-১/বি-২ ভিসা আছে যেটি নেওয়া হয়েছে আমার বিবাহের আগের নামের পুরানো পাসপোর্টে। আমি এই ভিসাটিকে আমার নতুন পাসপোর্টে স্থানান্তরিত করতে চাই যেটি আমার বিবাহের পরের নামে নথিভূক্ত আছে। এর পদ্ধতিটি কি?


ইউ এস ভিসা একটি পাসপোর্ট থেকে অন্য আরেকটি পাসপোর্ট এ স্থানান্তর যোগ্য নহে। যদি আপনার নাম আইনগত ভাবে বিবাহ, তালাক অথবা আদালতের দ্বারা নাম পরিবর্তন আদেশের মাধ্যমে পরিবর্তিত হয়, আপনাকে অবশ্যই একটি নতুন পাসপোর্ট তৈরি করতে হবে। যখনি আপনি নতুন পাসপোর্টটি পাবেন, ইউনাইটেড স্টেটস এ আপনার ভ্রমন সহজ করার জন্য ডিপার্টমেন্ট অফ স্টেট আপনাকে নতুন ভিসার আবেদন করার সুপারিশ জানাচ্ছে ।

প্রঃ  আমার বর্তমান ভিসাটি আমাকে প্রদান করা হয়েছিল যখন আমি আমার আগের পুরনো কাজে নিযুক্ত ছিলাম । এখন আমি একটি নতুন সংস্থায় একটি নতুন কাজে নিযুক্ত আছি এবং আমার নতুন নিয়োগকর্তা চান যে আমি ইউনাইটেড স্টেটসে একটি বৈঠকে অংশ নিই, যেটি আগামী মাসে নির্ধারিত আছে। আমি কি একই ভিসা এক্ষেত্রে ব্যবহার করতে পারি না, আমাকে একটি নতুন ভিসার জন্য আবেদন করতে হবে?


যতক্ষণ অবধি আপনার ভিসা ব্যক্তিগত ব্যাবসা বা বিনোদনের জন্য বৈধ আছে ততক্ষণ পর্যন্ত আপনি একই ভিসায় ইউনাইটেড স্টেটসে এর উদ্দেশে ভ্রমন করতে পারেন।

প্রঃ  আমার সন্তান ইউনাইটেড স্টেটসে শিক্ষাগ্রহণ করছে । আমি কি তার সাথে থাকতে পারি?


না। আপনার বি-১/বি-২ ভিসার সাহায্যে সল্প সময়ের জন্য আপনি আপনার সন্তানের সাথে গিয়ে দেখা করতে পারেন, তবে আপনার নিজস্ব অভিবাসী, কাজ বা ছাত্র ভিসা না থাকলে আপনি আপনার সন্তানের সাথে বসবাস করতে পারবেন না।

প্রঃআমি কি ইউ.এস-এ বসবাস করার জন্য এবং কাজ করার জন্য বি১/বি২ ভিসা ব্যবহার করতে পারি?


ইউ.এস অভিবাসী আইন দ্বারা বি-১/বি-২ প্রকারের ভিসা একটি নির্দিষ্ট এবং সীমিত সময়ের মধ্যে যাত্রা করার জন্য সীমাবদ্ধ। আপনি যদি স্থায়ী বা নির্ধারিত সময়ের অধিক কাল বসবাস করতে ইচ্ছুক হন, তাহলে বি-১/বি-২ প্রকারটি আপনার জন্য যথাযথ নয়। বি১/বি২ প্রকারের ভিসায় যাত্রা করলে বেতন পাচ্ছেন এমন কাজে নিযুক্ত হওয়া আইনত নিষিদ্ধ।


পিটিশন কাকে বলে?


ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে একটি সাময়িক কর্মী ভিসার জন্য আবেদন করার আগে আপনার কাছে অবশ্যই একটি অনুমোদিত ফর্ম আই-১২৯ , অন-অভিবাসী কর্মীর পিটিশন এবং ফর্ম ইউএসসিআইএস থাকতে হবে। আপনার সম্ভাব্য নিয়োগকারী সংস্থাকে এই পিটিশনটি আপনার কর্মে নিযুক্তিকরণের প্রারম্ভিক তারিখের আগে ছয় মাসের মধ্যে জমা করতে হবে।যাতে প্রক্রিয়াকরণের জন্য যথেষ্ঠ সময় পাওয়া যায় সেই জন্য ছয় মাস সময়কালের মধ্যে আপনার নিয়োগকারী সংস্থার উচিত এই পিটিশনটি যত শীঘ্র সম্ভব জমা করা। অনুমোদিত হয়ে গেলে আপনার নিয়োগকারী সংস্থাকে ফর্ম আই-৭৯৭ , কর্মের বিজ্ঞপ্তি পাঠিয়ে দেওয়া হবে। আরো অধিক তথ্যের জন্য ইউএসসিআইএস সাময়িক কর্মীর ওয়েবপেজটি দেখুন।
দ্রষ্টব্যঃ আপনার পিটিশনের অনুমোদনের বিষয়টি যাচাই করতে ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটের আপনার আই-১২৯ পিটিশন রিসিপ্ট নম্বর ও আপনার অনুমোদিত ফর্ম আই-৭৯৭ টি প্রয়োজন। দয়াকরে আপনার সাক্ষাতকারে এই উভয়ই নিয়ে আসুন

প্রঃ আমি কি লঘু কাজের জন্য ভিসা পেতে পারি?


না, এমন কোনো ভিসা নেই যেটি লঘু কাজকে আওতাভূক্ত করে। যে সমস্ত আবেদনকারীরা ইউনাইটেড স্টেটসে কাজ করার পরিকল্পনা করছেন তাদের কাছে ভিসার সাক্ষাতকারের পূর্বে অনুমোদিত পিটিশন থাকতে হবে।

প্রঃ  সাময়িক কর্মকালীন ভিসার জন্য আবেদন করার জন্য কি কোনো বয়সসীমা আছে?

কোনো বয়সসীমা নেই তবে নিয়োগকারীর ব্যবসার স্থানের বিষয়ে জানার জন্য এমপ্লয়মেন্ট রেগুলেশনসে যোগাযোগ করুন।



প্রঃ আমার ইউ.এস ভিত্তিক কোনো আত্মীয়কি আমার কর্মীভিসার জন্য জামিন দিতে পারেন?

না, কেবলমাত্র আপনার নিয়োগকারী সংস্থা জামিন দিতে পারে।

প্রঃ আমি কখন ইউনাইটেড স্টেটসে প্রবেশ করতে পারি?

আপনার ফর্ম আই-৭৯৭ বা আপনার নিয়োগপত্রে উল্লেখিত নিযুক্তিকরণ আরম্ভের তারিখের ১০ দিনের বেশি আগে আপনি ইউনাইটেড স্টেটসে প্রবেশ করতে পারবেন না ।

প্রঃফ্রড প্রিভেনশন এবং ডিটেকশান ফি কারা প্রদান করে এখন কখন তারা এটি প্রদান করে?

এল-১ ভিসার আবেদনকারী যিনি ব্ল্যাঙ্কেট পিটিশনে যাত্রা করবেন তাকে অবশ্যই ফ্রড প্রিভেনশন এবং ডিটেকশান ফি প্রদান করতে হবে। ব্যক্তিগত এল, এইচ-১বি, এবং এইচ-২বি পিটিশনে যাত্রাকারী ইউ.এস পিটিশনারদের পিটিশন ফাইল করার সময় ফ্রড প্রিভেনশন এবং ডিটেকশান ফি ইউএসসিআইএস-এ প্রদান করতে হবে।
BABULLALON@GMAIL.CO0M
01813151301

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )