সাক্ষাতকারের উদ্দেশ্যে আমি যে কাগজপত্রগুলি এনেছিলান সেগুলি অফিসার দেখলেন না কেন?


ইউনাইটেড স্টেটস হল একটি অবারিত বা বাধামুক্ত সমাজ । অন্যান্য বিভিন্ন দেশের মত ইউনাইটেড স্টেটস অধিকাংশ পরিদর্শকের উপর আভ্যন্তরীণ নিয়ন্ত্রণ আরোপ করেনা, যেমন স্থানীয় কর্তৃপক্ষের সাথে নথিভূক্তিকরণ। আমাদের অভিবাসী আইন অনুসারে কনস্যুলার অফিসার প্রতিটি ভিসা আবেদনকারীকে ততক্ষণ অবধি অভিবাসে ইচ্ছুক বলে গণ্য করবে যতক্ষণ না তারা ভিন্ন প্রমান করবেন । ইউনাইটেড স্টেটসে নির্ঝঞ্ঝাট ভ্রমণ উপভোগ করার জন্য পরিদর্শক বা ছাত্র ভিসা প্রদান করার আগে আপনি ফিরে যাবেন এটি প্রমাণ করা আপনার দ্বায়িত্ব।



প্রঃ ১. বিভাগ ২১৪(বি) কাকে বলে?

 বিভাগ ২১৪(বি) হল অভিবাসী ও জাতীয়তা আইন(আইএনএ) এর অংশ। এই আইনে বলা হয়েছে যে যেকোনো বিদেশী যে অন-অভিবাসী ভিসার জন্য আবেদন করছে , তাকে অভিবাসী(স্থায়ী ভাবে ইউ.এস-এ থাকতে ইচ্ছুক) বলে ধরে নেওয়া হয় যদি না সে কনস্যুলার অফিসারকে সন্তুষ্ট করতে পারেন যে তাদের ইউ.এস এর বাইরে (নিজের দেশ বা ইউ এস এ’র বাইরে যে কোন দেশ) ফিরে যাওয়ার পেছনে যথেষ্ঠ জোরালো কারণ আছে।
 যদি কনস্যুলার অফিসার মনে করেন যে কোনো আবেদনকারী যে উদ্দেশ্যে ভিসা নিচ্ছেন সেই উদ্দেশ্যে তিনি সেটি ব্যবহার করবেন না বা তিনি ভিসার মাপকাঠিগুলি সঠিক উপায়ে পূর্ণ করেননি তাহলে তিনি বিভাগ ২১৪(বি)-এর অধীনে ঐ আবেদনকারীর ভিসা প্রত্যাখ্যান করে দিতে পারেন। যেকোনো বিদেশী(অন-অভিবাসী ছাড়া যে কেউ যে বিভাগ১০১(এ)(১৫)-এর উপঅনুচ্ছেদ (এল) বা (ডাব্লিউ)তে বিবৃত আছেন বা উপধারা (বি১) ছাড়া বিভাগ ১০১(এ)(১৫)(এইচ)(আই) এর বিবৃত অন-অভিবাসী ছাড়া যে কেউ) যে অ-অভিবাসী ভিসার জন্য আবেদন করছে , তাকে অভিবাসী(স্থায়ী ভাবে ইউ.এস-এ থাকতে ইচ্ছুক) বলে ধরে নেওয়া হয় যদি না সে ভিসা আবেদন করার সময় কনস্যুলার অফিসারকে এবং প্রবেশাধিকারের আবেদন করার সময় ইমিগ্রেশান অফিসারকে সন্তুষ্ট করতে পারেন যে তিনি বিভাগ ১০১(এ)(১৫) এর অধীনে অভিবাসী স্ট্যাটাসের জন্য উপযুক্ত । 

একজন বিদেশী যে কোনো বৈদেশিক সরকারের বা কোনো আন্তর্জাতিক সংস্থার অফিসার বা কর্মচারি, তারা ইন্টারন্যাশনাল অরগানাইসেশন্স ইমিউনিটি আইন অনুসারে সুবিধা, ছাড় এবং ইমিউনিটি পেতে পারেন । এজাতীয় কোনো বিদেশীর প্রাথমিক পরিবারের পরিচারক, ভৃত্য, কর্মচারি বা পরিবারের সদস্য যতক্ষণ না বিভাগ ২৪৭(বি) তে প্রদত্ত ফর্মে একটি লিখিত ওয়েভার জমা দিচ্ছেন ততক্ষণ তনি অভিবাসী ভিসার জন্য আবেদন করতে পারবেন না বা সেটি পাবেন না এবং অভিবাসী হিসেবে ইউনাইটেড স্টেটসে প্রবেশাধিকার পাবেন না। 

কনস্যুলার অফিসাদের কাজটি বেশ কঠিন। কোনো ব্যক্তি সাময়িক কালের বসবাসের জন্য ভিসা পাবেন কিনা তা নির্ণয় করার জন্য তাদের কাছে খুব কম সময় থাকে । অধিকাংশ ক্ষেত্রেই একটি সংক্ষিপ্ত সাক্ষাতকারের পর এবং আবেদনকারীর বন্ধন সংক্রান্ত পাওয়া প্রমাণ খতিয়ে দেখেই তাদের সিদ্ধান্ত নিতে হয়।

 পর্যটন বা ছাত্র ভিসার যোগ্যতা অর্জন করার জন্য আইএনএ-এর যথাক্রমে ধারা ১০১(এ)(১৫)(বি) বা (এফ) এর শর্ত গুলি পূরণ করতে হবে। এমনটা করতে ব্যর্থ হলে আইএনএ ২১৪(বি) এর অধীনে ভিসা প্রত্তাখ্যান হয়ে যাবে।
আবেদনকারীরা এমন ঠিকানা প্রমাণ করেন যে তাদের বিদেশের বন্ধন এতই জোরালো যে তারা তাদের সাময়িক বসবাসের পর ইউনাইটেড স্টেটস ছেড়ে চলে যেতে বাধ্য হবেন এবং আইনত এটি প্রমাণ করার দায়ভার আবেদনকারীরই ।

প্রঃ ২. কিভাবে একজন আবেদনকারী “জোরালো সম্পর্ক ” প্রমাণ করবেন? 

  1.  আপনার জন্য আমাদের সর্বোত্তম উপদেশটি হল আপনি আপনার ব্যক্তিগত পরিস্থিতি সবিস্তারে এবং সততার সাথে বর্ণণা করুন। আপনি কেন ইউ.এস-এ আসতে চান?
  1.  আপনি কি কোনো বাণিজ্যিক কারণে যাত্রা করছেন, বা পরিবারের সাথে দেখা করতে যাচ্ছেন বা শিক্ষাগ্রহণের জন্য যাচ্ছেন?
  1.  কনস্যুলার অফিসার বিবেচনা করবেন যে আপনার কাহিনীটি অর্থবহ কিনা এবং সিদ্ধান্ত নেবেন যে কিসের জন্য আপনি আপনার দেশে ফিরে যেতে বাধ্য হবেন। যেমন, আপনাকে কি আপনার চাকরী সূত্রে, আপনার বিদ্যালয়ের কারণে, আপনার পরিবারের কারণে , আপনার সামাজিকতার কারণে বা আপনার পোষ্যেকিছু রয়েছে যার কারণে ফিরে যেতে হবে?
 যেহেতু প্রতিটি আবেদনকারীর পরিস্থিতি ভিন্ন হয় তাই এক্ষেত্রে কোনো সঠিক বা ভুল জবাব হয়না। অন্যভাবে বলতে গেলে, অতিশয়বাড়িয়ে বলা বা কথাকে অলঙ্কৃত করবেন না এবং আমারা কি শুনতে চাইছি সেই অনুসারে জবাব দেবেন না। অফিসার কি প্রশ্ন করছেন সেটি শুনুন এবং কেন আপনাকে ভ্রমণ করতে হবে এবং কিসের কারণে আপনি নিজের দেশে ফিরে যেতে বাধ্য হবেন সে বিষয়ে সততার সাথে জবাব দিন। যদি আপনার যাত্রার উদ্দেশ্য অর্থবহ এবং গ্রহনযোগ্য হয়, আপনার ফিরে যাওয়ার যথেষ্ঠ কারণ থাকে এবং আমরা বিশ্বাস করি যে আপনি আপনার ভিসাটি যথাযথভাবে ব্যবহার করবেন তাহলে আপনার ভিসা পাওয়ার সম্ভাবনা বেশি ।

 মনে রাখবেন, অফিসারকে ইউ.এস আইন মানতে হবে এবং এটা সাধারনভাবে অনুমান করে নেওয়া হয়যে আপনি অভিবাসী হতে চান । বন্ধন হল আপনার জীবনের বিভিন্ন দিক যেগুলি আপনাকে আপনার স্বদেশের সাথে দৃঢ় বন্ধনে বেঁধে রাখে। কোনগুলি জোরালো বন্ধন তা দেশ, শহর এবং ব্যক্তির উপর নির্ভর করে, তথাপি নিচে কিছু উদাহারণ দেওয়া হলঃ আপনার কাজ আপনার বাড়ি ; এবং/বা আপনার পরিবার ও বন্ধুদের সাথে সম্পর্ক ভিসা সাক্ষাতকারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় কনস্যুলার অফিসার প্রতিটি আবেদনপত্র এক এক করে দেখেন এবং আবেদনকারীর পরিস্থিতি, ভ্রমণ পরিকল্পনা, আয়ের উৎস এবং ইউনাইটেড স্টেটসের বাইরের দেশের সাথে সম্বন্ধ যা নিশ্চিত করে যে আবেদনকারী তার সাময়িক বসবাসের পর নিজের দেশে আবার ফিরে যাবেন, ইত্যাদি বিষয়গুলি বিবেচনা করেন।





প্রঃ ৩. বিভাগ ২১৪(বি)-এর অধীনে হওয়া প্রত্যাক্ষাণ কি চিরস্থায়ী?

না, ধারা ২১৪(বি) এর অধীনে হওয়া কোনো প্রত্যাক্ষান বা অযোগ্যতা কেবলমাত্র ঐ নির্দিষ্ট আবেদনটির জন্য, ফলে একবার কেসটি বন্ধ হয়ে গেলে কনস্যুলার বিভাগ আর কোনো প্রক্রিয়া অবলম্বণ করতে পারবে না। এক্ষেত্রে কোনো আবেদনের প্রক্রিয়া নেই। ভিসা সংক্রান্ত সিদ্ধান্তে বিবেচিত হওয়া প্রয়োজন এমন কোনো অতিরিক্ত তথ্য যদি আপনার কাছে থাকে বা যদি শেষবার আবেদন করার পর থেকে আপনার পরিস্থিতিতে কোনো উল্লেখযোগ্য পরিবর্তন হয় তাহলে আপনি ভিসার জন্য পুনরায় আবেদন করতে পারেন। পুনরায় আবেদন করার জন্য আপনাকে একটি নতুন আবেদন পত্র পূরণ করতে হবে, আবেদনপত্রের ফিপ্রদান করতে হবে এবং একটি নতুন সাক্ষাতকারের জন্য এপয়েন্টমেন্ট নির্ধারণ করতে হবে। পুনরায় আবেদন করতে চাইলে এ আবেদন পদ্ধতির বিষয়ে সঠিক তথ্য জানতে ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটের ওয়েবসাইট দেখুন।

 প্রঃ ৪. কোনো সিদ্ধান্ত বদলের জন্য কে কনস্যুলার অফিসারকে প্রভাবিত করতে পারে? 

 মার্কিন অভিবাসী আইন ভিসা প্রদান বা প্রত্যাখ্যান করার ক্ষেত্রে সম্পূর্ণ দ্বায়িত্ব প্রদান করে থাকে শুধুমাত্র সাক্ষাতকার গ্রহণকারী কনস্যুলার অফিসারকে। সমস্ত ভিসা সংক্রান্ত কেসে এদের সিদ্ধান্তই চূড়ান্ত।


 নিয়মানুসারে, ইউ.এস ডিপার্টমেন্ট অফ স্টেটসের ক্ষমতা আছে কনস্যুলারের সিদ্ধান্তকে পূনর্বিবেচনা করার, তবে এই ক্ষমতা আইন দ্বারা সীমাবদ্ধ , পরিস্থিতি দ্বারা নয়। যখন একজন আবেদনকারীর ভিসা ২১৪(ব) ধারা অনুসারে প্রত্যাখ্যান হয়ে যায় সেক্ষেত্রে এটি প্রত্যাখ্যান হয় প্রদান করা তথ্যের ভিত্তিতে , আইনের প্রয়োগে নয়। এক্ষেত্রে, আবেদনকারী যে তথ্যাদি প্রদান করেছেন সেগুলি তার অভিবাসের উদ্দেশ্য আছে এই ধারণাকে নষ্ট করার জন্য উপযুক্ত এবং যথেষ্ঠ কিনা তার একমাত্র বিচারক হলেন কনস্যুলার অফিসার নিজে। সাক্ষাতকারের সময় জোরালো বন্ধনের নতুন ও যথাযথ তথ্য প্রদান করে আবেদনকারী সাফল্য পেলেও পেতে পারেন।


  প্রঃ ৫. আমি যে কাগজপত্রগুলি এনেছিলান সেগুলি অফিসার দেখলেন না কেন?


অন-অভিবাসী ভিসার জন্য আবেদন করা প্রাথনিকভাবে একটি কাগজপত্র ভিত্তিক প্রক্রিয়া নয়। অনেক ক্ষেত্রে আবেদনকারী ভিসা পাওয়ার জন্য যোগ্য কিনা তা বিচার করার জন্য কনস্যুলার অফিসারের কাছে ভিসা আবেদনের ফর্ম এবং ভিসা সাক্ষাতকারের সময় আবেদনকারীর দ্বারা প্রদান করা তথ্যই যথেষ্ঠ বলে বিবেচিত হয়। তবুও আমরা পরামর্শ দেব যে আপনি যেন সহায়ক কাগজপত্রগুলি , যেগুলি আপনার ভিসা আবেদনের যোগ্যতাকে প্রমান করে , সেগুলি আপনার সাথে রাখুন যাতে আপনার কাছে চাওয়া হলে আপনি সেগুলি দিতে পারেন। আপনার ভ্রমণ উদ্দেশ্য, আপনার ইউ.এস ছেড়ে দেশে ফিরে যাওয়ার ইচ্ছে এবং কোন কারণের জন্য আপনি তেমনটা করতে বাধ্য হবেন সে বিষয়ে আপনাকে সরাসরি, উপযুক্ত জ্ঞান সহকারে এবং বিস্তারিতভাবেবলতে হবে।


প্রঃ ৬. আমার ভিসা পাওয়ার সম্ভাবনার ক্ষেত্রে কি একটি আমন্ত্রণ পত্র , সমর্থনের এফিডেভিট বা বন্ড আমাকে সহায়তা করবে?

 কোনো সংস্থা বা পরিবারের সদস্যের কাছ থেকে পাওয়া আমন্ত্রণপত্র আপনার যাত্রার উদ্দেশ্য বর্ণণা করতে হয়ত সহায়তা করতে পারে। তবে অফিসার আপনার ডিএস-১৬০ আবেদনপত্রটি যাচাই বাছাই করবেন এবং তারপর আপনার ব্যক্তিগত পরিস্থিতি ও স্বদেশের সাথে আপনার বন্ধনের বিষয়ে বিচার করার জন্য আপনাকে কিছু প্রশ্নও জিজ্ঞাসা করবেন। অন-অভিবাসী ভিসা আবেদন প্রক্রিয়ায় আমরা সহায়তামূলক এফিডেভিট বা তৃতীয় কোন ব্যাক্তি প্রদত্তবন্ড গ্রহণ করিনা।


 প্রঃ ৭. যদি আমি পুনরায় আবেদন করি তাহলে কি আমি ভিসা পাব?


ভিসা আবেদনের প্রক্রিয়াটি একটি লটারি নয়। ২১৪(বি) ধারা অনুসারে ভিসা প্রত্যাখ্যান হয়ে যাওয়ার অর্থ এই নয় যে আপনি ভিসা পাওয়ার জন্য চিরতরে অযোগ্য বলে বিবেচিত হয়েছেন। যতক্ষণ না শেষবারের সাক্ষাতকারের পর থেকে আপনার ব্যক্তিগত পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে পরিবর্তন হচ্ছে, আমরা পরামর্শ দেব যে আপনি আবার ভিসার জন্য আবেদন না করেন। যদি আপনি পুনরায় আবেদন করেন তাহলে আপনাকে একটি নতুন ডিএস-১৬০ ফর্ম পূর্ণ করতে হবে, একটি নতুন ভিসা আবেদনপত্র ফি প্রদান করতে হবে এবং একটি নতুন সাক্ষাতকারের এপয়েন্টমেন্ট নির্ধারণ করতে হবে।
BABULLALON@GMAIL.COM
01813151301

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )