বিশ্বের ৫৪০টি শহরের মাঝে সবচেয়ে বেশি বাসা ভাড়া যুক্তরাষ্ট্রের একটি শহরে। এই তালিকায় রয়েছে ঢাকা শহরও।


সান ফ্রান্সিসকো। ছবি: সংগৃহীত
 বিশ্বের ৫৪০টি শহরের মাঝে সবচেয়ে বেশি বাসা ভাড়া যুক্তরাষ্ট্রের একটি শহরে। এ শহরটি হলো সান সান ফ্রান্সিসকো
৬ জুলাই অর্থনীতি বিষয়ক ওয়েবসাইট ওয়ালেটওয়াইজের এক জরিপ থেকে এ তথ্য জানা যায়। ওই জরিপের তথ্য অনুযায়ী, সান ফ্রান্সিসকো শহরটিতে প্রতি মাসে বাসা ভাড়া গড়ে সাড়ে তিন হাজার ডলার, যা কিনা পুরো পৃথিবীতে এবং উত্তর আমেরিকার মাঝে সবচেয়ে বেশি। এশিয়ার মাঝে সবচেয়ে বেশি ভাড়া হংকং শহরে, মাসে গড়ে ২৪৫০ ডলার। ইউরোপের মাঝে লন্ডনের বাসা ভাড়া সবচেয়ে বেশি, ২৩৫০ ডলার। অস্ট্রেলিয়া মহাদেশের মাঝে সিডনি শহরের ভাড়া সর্বোচ্চ, ২১০০ ডলার। অন্যদিকে মধ্যপ্রাচ্যে বিলাসবহুল দুবাইতে ভাড়া গড়ে ২০৫০ ডলার। সে তুলনায় আফ্রিকার সর্বোচ্চ ভাড়া আক্রা শহরে, ১০০০ ডলার। আর দক্ষিণ আমেরিকায় সবচেয়ে বেশি ভাড়া রিও শহরে, মাসে গড়ে ৬৫০ ডলার।
পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসের খরচের তথ্য সংগ্রহ করা হয় ‘নাম্বিও’ ওয়েবসাইট থেকে। জরিপের ফলাফল প্রকাশ করা হয় বসবাসের খরচ অনুযায়ী বেশি থেকে কম ক্রমানুসারে। এতে দেখা যায়, এশিয়ার শহরগুলোতে বসবাসের খরচ সবচেয়ে কম। ইউরোপে যেমন বেশি খরচের শহর আছে, তেমনি কম খরচের শহরও আছে। আবার দক্ষিণ আমেরিকার শহরগুলোতে খরচ কাছাকাছি।
কিন্তু কোন শহরগুলোতে বসবাসের খরচ সবচেয়ে কম?
জরিপ থেকে দেখা যায়, ভারতের দুইটি শহর মাইসোর ও ভাদোদারা এবং ফিলিপাইনের শহর ভেনেজুয়েলাতে বসবাসের খরচ কম, মাসে গড়ে মাত্র ১০০ ডলার।
এই তালিকায় রয়েছে ঢাকা শহরও। ঢাকায় এক মাসের ভাড়া গড়ে ২০০ ডলার বলে দেখানো হয়েছে।  

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )