কানাডার সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ স্থগিত সৌদি আরবের, রাষ্ট্রদূত বহিষ্কার

news-image
কানাডার সঙ্গে সব ধরনের নতুন বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা স্থগিত করেছে সৌদি আরব। একই সঙ্গে সৌদি আরবে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার ও কানাডার নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসার নির্দেশনা দিয়েছে দেশটি।
আজ (সোমবার) সামাজিক মাধ্যম টুইটারে একাধিক পোস্টে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কানাডার দূতকে দেশ ছেড়ে যাওয়ার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। সেখানে তাদের নিযুক্ত নিজেদের দূতকে ফিরিয়ে আনছেন তারা। এই বিষয়ে কানাডার তরফ থেকে এখন পর্যন্ত প্রকাশ্যে কোনো প্রতিক্রিয়া করা হয়নি।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে বেশ কয়েকজন নারী অধিকারকর্মীকে আটকের ঘটনায় শুক্রবার এক টুইটে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে বিবৃতি দেয় কানাডা। বিবৃতিতে বলা হয়, ‘সৌদি কর্তৃপক্ষকে তাদের সবাইকে মুক্তি দেওয়ার আহ্বান জানাই।’
কানাডার এই বিবৃতিতে তাৎক্ষণিকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় সৌদি আরব। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটে বলা হয় ‘তাৎক্ষণিকভাবে মুক্তি’ শব্দগুচ্ছ ব্যবহার করে দেওয়া কানাডার বিবৃতি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে খুবই দুর্ভাগ্যজনক, নিন্দনীয় ও অগ্রহণযোগ্য।
উল্লেখ্য, দেশের পরিস্থিতি অস্থিতিশীল করা এবং জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দেয়ার অভিযোগে গত বছর থেকে সৌদি কর্তৃপক্ষ বিরোধীমতো এবং মানবাধিকার কর্মীদের আটক করে যাচ্ছে। এসব অভিযোগ এনে এ পর্যন্ত শত শত আলেম ও বুদ্ধিজীবিদের আটক করেছে দেশটির পুলিশ।
আন্দোলনকর্মী, শিক্ষাবিদ ও সাংবাদিকদের বিরুদ্ধে চলমান অভিযানের অংশ হিসেবে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

২০০০ সালে এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৫৯০ দুর্ঘটনার মাধ্যমে সমাপ্তি ঘটে কনকর্ড যুগের।

বাংলাদেশের সকল রাজবাড়ী ও জমিদার বাড়ীগুলির ইতিহাস ও বর্তমান অবস্হা কি (ভিডও সহ )